যক্ষ্মা রোগের লক্ষণ, কারণ ও চিকিৎসা পদ্ধতি। যক্ষা রোগের প্রতিকার এর উপায়।

0

যক্ষ্মা বা টিউবার্‌কিউলোসিস্‌(Tuberculosis) সংক্ষেপে টিবি, একটি সংক্রামক রোগ যা প্রাথমিকভাবে ফুসফুসকে প্রভাবিত করে কিন্তু শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। সময়মত চিকিৎসা ও ব্যবস্থাপনার জন্য যক্ষ্মা রোগের লক্ষণ, যক্ষ্মা রোগের কারণ, যক্ষ্মা রোগের চিকিৎসা পদ্ধতি এবং যক্ষা রোগের প্রতিকারের উপায় সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ।

যক্ষ্মা রোগের লক্ষণ:

• ক্রমাগত কাশি: যক্ষ্মা হলে আপনার কাশি দীর্ঘস্থায়ী হতে পারে যা তিন সপ্তাহের বেশি সময় ধরে থাকে। এটি একটি সাধারণ প্রাথমিক লক্ষণ।
  • বুকে ব্যথা: বুকে ব্যথা বা অস্বস্তি অনুভব করা যক্ষ্মা রোগের অন্যতম লক্ষণ, বিশেষ করে কাশি বা শ্বাস নেওয়ার সময়।
  • কাশিতে রক্ত পড়া: হেমোপটাইসিস বা কাশিতে রক্ত লেগে যাওয়া থুতু একটি গুরুতর লক্ষণ।
  • ক্লান্তি: সাধারণ দুর্বলতা, ক্লান্তি এবং সামগ্রিক অসুস্থতার অনুভূতি।
  • ওজন হ্রাস: একটি স্বাভাবিক খাদ্য সত্ত্বেও ব্যাখ্যাতীত ওজন হ্রাস।
  • জ্বর এবং রাতের ঘাম: ক্রমাগত জ্বর, প্রায়ই রাতের ঘামের সাথে যুক্ত।
যক্ষ্মা রোগের লক্ষণ, কারণ ও চিকিৎসা পদ্ধতি। যক্ষা রোগের প্রতিকার এর উপায়।
ছবিঃ যক্ষ্মা রোগের লক্ষণ, কারণ ও চিকিৎসা পদ্ধতি। যক্ষা রোগের প্রতিকার এর উপায়।

যক্ষ্মা রোগের কারণ:

মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস (Mycobacterium tuberculosis) ব্যাকটেরিয়া দ্বারা টিবি বা যক্ষ্মা হয়। সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দিলে এটি বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। টিবি রোগে সংক্রমনিত হওয়ার কারণগুলির মধ্যে রয়েছে দুর্বল প্রতিরোধ ব্যবস্থা, জনাকীর্ণ জীবনযাত্রা এবং সংক্রামিত ব্যক্তির সাথে ঘনিষ্ঠ এবং দীর্ঘস্থায়ী যোগাযোগ। যক্ষ্মা রোগের লক্ষণ কোন ব্যক্তির শরীরে দেখা দিলে অবহেলা না করে দ্রুত নিকটস্থ চিকিৎসা কেন্দ্রে যোগাযোগ করে চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন।

টিবি রোগের পরীক্ষা ও রোগ নির্ণয়:

আপনার শরীরে যদি যক্ষ্মা রোগের লক্ষণ দেখা দেয়, নিশ্চিত হতে নিম্নে উল্লেখিত টিবি রোগের পরীক্ষা গুলি সম্পন্ন করে রোগ নির্ণয় ও নিশ্চিত হওয়া যায়।

• টিবি স্কিন টেস্ট সংক্ষেপে টিএসটি (TST): ত্বকে অল্প পরিমাণে পিপিডি টিউবারকুলিন ইনজেকশন করা হয় এবং প্রতিক্রিয়া পরীক্ষা করা হয়।
  • রক্ত পরীক্ষা: ইন্টারফেরন-গামা রিলিজ অ্যাসেস (আইজিআরএ) টিবি সংক্রমণ সনাক্ত করতে পারে।
  • বুকের এক্স-রে: বৈশিষ্ট্যযুক্ত টিবি প্যাটার্নের নির্ণয়ের জন্য ফুসফুস পরীক্ষা করা হয়।
  • থুতু পরীক্ষা: টিবি ব্যাকটেরিয়ার উপস্থিতির জন্য থুতুর নমুনা বিশ্লেষণ করা।

যক্ষা কত প্রকার?:

যক্ষ্মা (টিবি) বিভিন্ন আকারে প্রকাশ পায়, যা শরীরের বিভিন্ন অংশকে প্রভাবিত করে। যক্ষ্মা রোগের ধরণভেদে যক্ষ্মা রোগের লক্ষণ ভিন্ন হতে পারে। যক্ষ্মা (টিবি) এর প্রকারগুলি প্রাথমিকভাবে লক্ষ্য করা অঙ্গগুলির উপর ভিত্তি করে শ্রেণীবদ্ধ করা হয়। সঠিক নির্ণয় এবং উপযোগী চিকিত্সার জন্য এই পার্থক্যগুলি বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পালমোনারি যক্ষ্মা (টিবি):

• সর্বাধিক সাধারণ: পালমোনারি টিবি সবচেয়ে প্রচলিত ফর্ম, প্রাথমিকভাবে ফুসফুসকে প্রভাবিত করে।
  • উপসর্গ: ক্রমাগত কাশি, বুকে ব্যথা, হেমোপটিসিস (কাশি থেকে রক্ত পড়া), এবং শ্বাসকষ্ট।
  • সংক্রমণ: সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দিলে বাতাসের মাধ্যমে যক্ষ্মা (টিবি) জীবাণু ছড়িয়ে পড়ে।

অতিরিক্ত পালমোনারি যক্ষ্মা:

• ফুসফুসের বাইরে ঘটে: যক্ষ্মা (টিবি) এর এই রূপটি ফুসফুস ছাড়া অন্য অঙ্গগুলিকে প্রভাবিত করে।
  • উদাহরণ: এটি কিডনি (রেনাল টিবি), মেরুদণ্ড (হাড়ের টিবি), লিম্ফ নোড (লিম্ফ্যাটিক টিবি) বা অন্যান্য অঙ্গকে প্রভাবিত করতে পারে।
  • উপসর্গ: আক্রান্ত অঙ্গের উপর ভিত্তি করে পরিবর্তিত হয় এবং এতে স্থানীয় ব্যথা, ফোলাভাব বা কর্মহীনতা অন্তর্ভুক্ত থাকতে পারে।

মিলিয়ারি যক্ষ্মা:

• ছড়িয়ে পড়া সংক্রমণ: মিলিয়ারি যক্ষ্মা (টিবি) ঘটে যখন ব্যাকটেরিয়া রক্তের মাধ্যমে শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে।
  • উপসর্গ: জ্বর, দুর্বলতা এবং বুকের এক্স-রেতে একটি বৈশিষ্ট্যযুক্ত মিলারি প্যাটার্ন।
  • তীব্রতা: গুরুতর হতে পারে এবং তাৎক্ষণিক চিকিৎসার প্রয়োজন।

সুপ্ত যক্ষ্মা সংক্রমণ (LTBI):

• কোন সক্রিয় উপসর্গ নেই: LTBI আক্রান্ত ব্যক্তিরা যক্ষ্মা (টিবি) ব্যাকটেরিয়া বহন করে কিন্তু কোন সক্রিয় উপসর্গ প্রদর্শন করে না।
  • অগ্রগতির ঝুঁকি: এর একটি ঝুঁকি হচ্ছে যে সুপ্ত টিবি সক্রিয় টিবিতে রূপান্তরিত হতে পারে, বিশেষ করে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়।

ওষুধ-প্রতিরোধী যক্ষ্মা:

• চিকিৎসায় চ্যালেঞ্জ: যক্ষ্মা (টিবি) ব্যাকটেরিয়ার কিছু স্ট্রেন স্ট্যান্ডার্ড অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে।
  • প্রকার: মাল্টি-ড্রাগ-রেজিস্ট্যান্ট টিবি (এমডিআর-টিবি) এবং ব্যাপকভাবে ড্রাগ-প্রতিরোধী টিবি (এক্সডিআর-টিবি) অন্তর্ভুক্ত।
  • চিকিত্সা: বিশেষায়িত এবং দীর্ঘায়িত ওষুধের ব্যবস্থা প্রয়োজন।

বিভিন্ন ধরনের যক্ষ্মা (টিবি) এর সঠিক চিকিৎসা পদ্ধতি নির্বাচন এবং কার্যকরভাবে রোগ মোকাবেলার জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। পালমোনারি টিবি সবচেয়ে সাধারণ, তবে অতিরিক্ত পালমোনারি এবং অন্যান্য রূপগুলির জন্য নির্দিষ্ট ডায়গনিস্টিক এবং থেরাপিউটিক বিবেচনার প্রয়োজন হয়। প্রাথমিক সনাক্তকরণ, সঠিক রোগ নির্ণয়, এবং চিকিত্সা প্রোটোকল মেনে চলা যক্ষ্মা এর সমস্ত প্রকারের সাথে লড়াই করার জন্য অপরিহার্য।

যক্ষ্মা রোগের চিকিৎসা পদ্ধতি:

যক্ষ্মা রোগের লক্ষণ দেখে যক্ষ্মা রোগের ধরণ ও পর্যায় বিবেচনায় প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করা অতীব প্রয়োজন। যক্ষ্মা রোগের চিকিৎসা পদ্ধতি নিয়ে নিম্নে উল্লেখ করা হল।

• অ্যান্টিবায়োটিক: স্ট্যান্ডার্ড টিবি চিকিত্সার মধ্যে অন্তত ছয় মাস ধরে নেওয়া অ্যান্টিবায়োটিকের সংমিশ্রণ জড়িত।
  • সরাসরি পর্যবেক্ষণ করা থেরাপি (DOT): রোগীদের সরাসরি তত্ত্বাবধানে তাদের ওষুধ গ্রহণ নিশ্চিত করা।
  • বিচ্ছিন্নতা: গুরুতর ক্ষেত্রে, সংক্রমণের বিস্তার রোধ করার জন্য বিচ্ছিন্নতা প্রয়োজন হতে পারে।
  • টিকাকরণ: ব্যাসিলাস ক্যালমেট-গুয়েরিন (বিসিজি) টিকা শিশুদের মধ্যে গুরুতর টিবি প্রতিরোধে সাহায্য করে।

আরও পড়ুনঃ যক্ষা রোগীর খাবার তালিকা

যক্ষ্মা রোগের প্রতিকার:

যক্ষ্মা রোগের প্রতিকার এর জন্য প্রথমেই প্রয়োজন সচেতনতা এবং সংক্রামক এলাকা, বস্তু, ব্যাক্তি কে এড়িয়ে চলা। এর পরও যদি কেউ আক্রান্ত হয়ে যায় এবং যক্ষ্মা রোগের লক্ষণ যদি তার শরীরে দেখা দেয়, তাহলে নিম্নক্ত পন্থায় সে নিজের যক্ষ্মা রোগের চিকিৎসা করতে পারেন।

• স্বাস্থ্যকর ডায়েট: পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার ভালো পুনরুদ্ধারের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • পর্যাপ্ত বিশ্রাম: পর্যাপ্ত বিশ্রামের মাধ্যমে শরীরকে সুস্থ হওয়ার জন্য পর্যাপ্ত সময় দেওয়া।
  • শ্বাস-প্রশ্বাসের স্বাস্থ্যবিধি: কাশি বা হাঁচি দেওয়ার সময় মুখ এবং নাক ঢেকে রাখা যাতে আরও সংক্রমণ রোধ করা যায়।
  • অ্যালকোহল এবং তামাক এড়িয়ে চলুন: উভয় পদার্থই পুনরুদ্ধারকে বাধা দিতে পারে এবং লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে।

টিবি রোগের ঔষধের দাম:

যক্ষ্মা (টিবি) ওষুধের দাম বিভিন্ন কারণের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে, যার মধ্যে রয়েছে যক্ষ্মার ধরন, অঞ্চল বা দেশ এবং রোগী জনস্বাস্থ্য কর্মসূচির মাধ্যমে চিকিৎসা নিচ্ছেন কিনা বা ব্যক্তিগতভাবে ওষুধ ক্রয় করছেন কিনা। যক্ষ্মা চিকিত্সা সাধারণত একটি বর্ধিত সময়ের জন্য, সাধারণত ছয় মাস বা তার বেশি সময় ধরে বিভিন্ন ওষুধের সংমিশ্রণ জড়িত। যক্ষ্মা রোগের লক্ষণ ও যক্ষ্মা (টিবি) রোগের পরীক্ষার মাধ্যমে যক্ষ্মা রোগের কারণ নির্ণয়ের মাধ্যমে চিকিৎসা গ্রহণ করা যায়।

অনেক দেশে, বিশেষ করে যাদের উচ্চ টিবি বোঝা রয়েছে, সরকার বা আন্তর্জাতিক সংস্থাগুলি প্রায়শই চিকিত্সার ব্যাপক অ্যাক্সেস নিশ্চিত করতে বিনামূল্যে বা উচ্চ ভর্তুকিযুক্ত হারে টিবি ওষুধ সরবরাহ করে। রোগের বিস্তার নিয়ন্ত্রণে জনস্বাস্থ্য প্রচেষ্টার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে সরকারীভাবে বিনামুল্যে যক্ষ্মার চিকিৎসা প্রদান করা হয়ে থাকে।

যারা ব্যক্তিগতভাবে টিবি ওষুধ কেনেন তাদের জন্য খরচ ভিন্ন হতে পারে। কিছু স্বল্প-আয়ের দেশে একটি আদর্শ ছয় মাসের টিবি ওষুধের ব্যয় প্রায় ৫০ মার্কিন ডলার থেকে ১০০ মার্কিন ডলার অনুমান করা হয়ে থাকে। যাইহোক, এই পরিসংখ্যানগুলি পরিবর্তিত হতে পারে, এবং সবচেয়ে আপ-টু-ডেট এবং অঞ্চলভিত্তিক -নির্দিষ্ট তথ্যের জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারী বা স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে পরামর্শ করা অপরিহার্য।

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে, অসম্পূর্ণ বা অসঙ্গতিপূর্ণ চিকিত্সা টিবির ওষুধ-প্রতিরোধী স্ট্রেনগুলির বিকাশে অবদান রাখতে পারে, টিবি ওষুধগুলি যাদের প্রয়োজন তাদের সকলের কাছে অ্যাক্সেসযোগ্য করার গুরুত্বের উপর জোর দেয়। জনস্বাস্থ্য কর্মসূচি, আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি সংস্থাগুলি বিশ্বব্যাপী যক্ষ্মা ওষুধের ক্রয়ক্ষমতা এবং প্রাপ্যতা নিশ্চিত করতে মূল ভূমিকা পালন করে।

রিডিং টেস্টঃ

বলুন দেখি যক্ষ্মা রোগের জীবাণুর নাম কি? কমেন্টে উত্তর লিখুন। যদি বলতে পারেন তাহলে বুঝব আপনি মনোযোগ দিয়ে লেখাটা পড়েছেন। উত্তর না দিতে পারলে বলব আবার আর্টিকেল টি পড়ুন। যক্ষ্মা থেকে মুক্তি পেতে যক্ষ্মা রোগের লক্ষণ, কারণ ও চিকিৎসা পদ্ধতি ও প্রতিকার এর উপায় সম্পর্কে জানুন। নিজে বাচুন অন্যকেও সুস্থ্য থাকতে সাহায্য করুন।

উপসংহারে, যক্ষ্মা সফলভাবে মোকাবেলার জন্য প্রাথমিক সনাক্তকরণ এবং নির্ধারিত চিকিত্সা পদ্ধতি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জনসচেতনতা, সঠিক স্বাস্থ্যবিধি অনুশীলন এবং টিকাদান এই সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য অবদান রাখে। এছাড়া যক্ষ্মা রোগের লক্ষণ, যক্ষ্মা রোগের কারণ, যক্ষ্মা রোগের চিকিৎসা পদ্ধতি এবং যক্ষা রোগের প্রতিকারের উপায় সম্পর্কে জানা থাকলে দ্রুত চিকিৎসা গ্রহণ সহজ হয়ে যায়। আপনার যদি কোনো উপসর্গকে সন্দেহজনক মনে হয়, অবিলম্বে চিকিত্সার উদ্যোগ গ্রহণ করুন। সময়মত টিবি রোগের লক্ষণ ও প্রতিকারের ব্যবস্থা গ্রহণ সম্ভাব্য ক্ষতির মাত্রা হ্রাস করতে ভুমিকা রাখতে সক্ষম।